বিশ্বের সবচাইতে ছোট বানর আঙ্গুলের সমান



পিগমি মারমোসেট এই বানর পৃথিবীর সবচেয়ে ছোট বানর হিসেবে স্বীকৃতি পেয়েছে। ছোট এই বার গুলো Callitrichidae পরিবারের এক ধরনের বানর। এই ছোট ক্ষুদ্র আকৃতির বানর সাধারণ দক্ষিণ আমেরিকার আমাজন জঙ্গলে এদের দেখা পাওয়া যায়। এদের বৈজ্ঞানিক নাম Cebuella pygmaea। এ ছাড়া এই পিগমি মারমোসেটের প্রজাতির বানর কলম্বিয়া, ইকুয়েডর, পেরু, বলিভিয়া ও ব্রাজিলের চিরসবুজ বনে এবং জলমগ্নে গাছে গাছে এদের দেখা মেলে।

এদের মধ্যে পুরুষ বানরের ওজন সর্বোচ্চ ১৪০ গ্ৰাম স্ত্রী বানরের ১২০ গ্ৰাম হয়ে থাকে। যা একটি কমলা বা আপেলের ওজনের চেয়ে কম। এদের আকৃতি এতোটাই ছোট যে এদের হাতের আঙ্গুলে নিয়ে ইচ্ছে মতো ঘুরে বেড়ানো যায়। সাথে রাখা যায় পকেটেও। এদের উচ্চতা গড়ে ৫.৫ থেকে ৬.৩ ইঞ্চি এবং মাথা ও দেহের দৈর্ঘ্য ৪.৫ থেকে ৬ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে। এদের লেজ দেহের চেয়েও বড় হয়ে থাকে। ছোট হলেও এরা এক লাফে ১০ থেকে পনেরো ফুট অব্দি মেতে সক্ষম। সামাজিক প্রাণী হিসেবে পাচ থেকে হয়ে অবস্থা এদের। 

সাধারণত কালো, বাদামি, রুপালি, কমলা ইত্যাদি কালো রঙের মারমোসেটই বেশি দেখা যায়। পিগমি মারসোসেট বিশ্বজুড়ে ক্রমে পোষ্য প্রাণী হিসেবে জনপ্রিয় হয়ে উঠছে। এদের গড় আয়ু পাঁচ থেকে পনেরো বছর পর্যন্ত হয়ে থাকে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ