নতুন করে দুই মাসের যুদ্ধ বিরতির প্রস্তাব দিয়েছেন ইসরায়েল



ফিলিস্তিন ইসরায়েল ইস্যুতে কাতার ও মিসরের মাধ্যমে হামাসকে দুই মাসের যুদ্ধ বিরতির প্রস্তাব দিয়েছেন ইসরায়েল। গাজায় হামাসের কাছে জিম্মি বেসামরিক ইসরায়েলিদের মুক্তির চুক্তি হিসেবে প্রস্তাবটি পাশ করেছে ইসরায়েলের মন্ত্রীসভা। গত ২২ জানুয়ারি সোমবার এত তথ্য নিশ্চিত করেছে এক মার্কিন সংবাদ মাধ্যম। সিএনএনসহ ইসরায়েলের কিছু গণমাধ্যমও এ তথ্য জানিয়েছে।

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের কাছে বন্দী মুক্তি দেয়ার বিনিময়ে গাজায় কার্যকর হবে দুই মাসের যুদ্ধ বিরতি। ইসরায়েল এর দাবি, প্রথমে নারী ও ষাটোর্ধ্বদের মুক্তি দিতে হবে। পরবর্তীতে ধাপে ধাপে পুরুষ ও তরুণদের মুক্তি দিতে হবে। সবশেষে ইসরায়েলি কর্মকর্তাদের হাতে তুলে দিতে হবে ইসরায়েলিদের নিথর মরদেহ। বিনিময়ে মুক্তি দেওয়া হবে ইসরায়েলে বন্দী থাকা নিরিহ ফিলিস্তিনিদের। তবে কোনোভাবেই ছয় হাজার বন্দীকে মুক্তি দেবে না ইসরায়েল। এ কথা সাফ জানিয়ে দিয়েছে নেতানিয়াহু।

গত ২৫ নভেম্বর থেকে ১ ডিসেম্বর পর্যন্ত মানবিক কারণে যুদ্ধ বিরতি কার্যক্রম বর্ধিত হয় গাজায়। ১০৮ জিম্মি কে মুক্তি ও দেয় হামাস। ১৩২ জন এখনও তাদের হাতে আটক রয়েছে। তবে এর পর থেকে নতুন করে যুদ্ধ বিরতি কোনো কাজে আসেনি, তবে এবার ইসরায়েল নিজে থেকেই নতুন করে যুদ্ধ বিরতির প্রস্তাব দিয়েছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ